1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
"ধর্ষণ" - আমাদের কথা
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:২৪ পূর্বাহ্ন

“ধর্ষণ”

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

মোঃ লুৎফর রহমান বাবু:

সামাজিক এই ব্যাধি যেন মহামারির রূপ ধারণ করেছে। অথচ আমরা অনেকেই দীর্ঘদিন থেকে চিত্কার করে আসছি, শুধু আইন দিয়ে ধর্ষণ কোনোভাবেই বন্ধ করা সম্ভব নয়। সমাজ থেকে ধর্ষণ কমাতে হলে কিছুটা গভীরে যেতে হবে।

সমাজের নানা দিকে একটু তাকালেই দেখবেন আমাদের নৈতিক অধঃপতন কতটা ঘটেছে। প্রশ্ন হচ্ছে এই দায় একা কি শুধু সরকারেরই? আমাদের বেড়ে ওঠা এবং শিক্ষার একটি বড় ভিত তৈরি করে দেয় “পরিবার”। গত কয়েক দশকে বাঙালির ঐতিহ্য ৫১বর্তী পরিবার ভেঙ্গে টুকরো টুকরো হয়ে গেছে। ফলে শিশুকালের পারিবারিক সেই কড়া শাসন আগের মতো নেই। ধর্মীয় অনুশাসনও এখন কতটা মানা হয় তা নিয়েও প্রশ্ন আছে।

কই, এইতো সেদিন আমরাও পড়াশোনা করে আসলাম কোন মেয়ের দিকে খারাপ দৃষ্টিতে চোখ তুলে তাকানোর সাহস করিনি। তবে তখনো যে অঘটন ঘটেনি তা নয়। যদিও সেগুলো সংখ্যায় একেবারেই কম ছিল।

সমাজে মাত্রাতিরিক্ত এই ধর্ষণের ঘটনা দিনকে দিন বেড়েই চলেছে যদি এর মূলের দিকে যাওয়া না যায় তবে এভাবে চিৎকার চেঁচামেচি করে লাভের লাভ কিছুই হবে না।
তবে শুধু আইন নয়; এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে রাষ্ট্র, সরকার,সমাজ সর্বোপরি পরিবারকেও। কথা উঠেছে সরকারের সদিচ্ছা আর আইনের প্রয়োগ নিয়েও। তাও দূর করতে হবে।

সমাজ থেকে একেবারেই ধর্ষণ নির্মূল করার নজির পৃথিবীর কোথাও নেই। ইসলামিক রাষ্ট্র থেকে শুরু করে পাশ্চাত্যের দেশ- সব জায়গায় এই সামাজিক ব্যাধি রয়েছে। মানুষের মধ্যে নৈতিক শিক্ষা আর বিবেক বোধ জাগ্রত হলে তবেই সমাজ থেকে এই ব্যাধি নির্মূল হবে।

মোঃ লুৎফর রহমান বাবু
সম্পাদক, আমাদের কথা

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT