1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে ইরানের তলব

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

নিউজ ডেস্ক: ইরানের অভ্যন্তরীণ বিষয়ে ফ্রান্সের হস্তক্ষেপমূলক বক্তব্যের প্রতিবাদে তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

পার্সটুডের খবরে বলা হয়েছে- রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, গুপ্তচরবৃত্তি ও বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে গত শনিবার ভোরে ফরাসি প্রবাসী ইরানি নাগরিক রুহুল্লাহ যাম-কে ইরানে ফাঁসি দেয়া হয়। ফ্রান্স সরকার শনিবারই ইরানের সর্বোচ্চ আদালতের রায় কার্যকর করার এই ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করে।

এর প্রতিবাদে রোববার ফরাসি রাষ্ট্রদূত ফিলিপ তিয়ে বু’কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করেন মন্ত্রণালয়ের ইউরোপ বিষয়ক মহাপরিচালক। এর আগে রুহুল্লাহ যামের মৃত্যুদণ্ড কার্যকর করার নিন্দা জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন যে বিবৃতি দিয়েছিল তার প্রতিবাদ জানাতে গতকালই তেহরানে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে তলব করা হয়েছিল।

রুহুল্লাহ যাম দীর্ঘ দিন ধরে ইরানে সহিংসতা ও বিশৃঙ্খলা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ষড়যন্ত্র চালিয়ে আসছিল। তিনি এ লক্ষ্যে ‘অমাদনিউজ’ নামের একটি টেলিগ্রাম চ্যানেলও পরিচালনা করতেন। বিদেশে বসে নানা ধরণের গুজব প্রচার করতেন এই চ্যানেলের মাধ্যমে। ইরানে সহিংসতা ছড়িতে সহিংসতাকামীদের প্রশিক্ষণও দিতেন তিনি।

রুহুল্লাহ যাম এসব অভিযোগ আদালতে স্বীকার করেছেন এবং তার স্বীকারোক্তিমূলক বিভিন্ন বক্তব্য ইরানের টিভি চ্যানেলগুলোসহ গণমাধ্যমে প্রচারিত হয়েছে। রুহুল্লাহ যাম ইরানে বিশৃঙ্খলা ছড়াতে বিদেশি গুপ্তচর সংস্থাগুলোর কাছ থেকে অর্থ গ্রহণের কথাও স্বীকার করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys