1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০১:২৬ অপরাহ্ন

চীন-যুক্তরাষ্ট বিরোধ তুঙ্গে

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯

নিউজ ডেস্ক: চীনের বিরুদ্ধে গড়ে ওঠা হংকংয়ের বিক্ষোভকে সমর্থন করে একটি পাস করেছে ট্রাম্প প্রশাসন। এই আইন নিয়ে বেইজিংয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ফের উত্তপ্ত হয়ে উঠেছে।

‘হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি অ্যাক্ট ২০১৯’ আইনটির প্রতিবাদ করে বিবৃতি দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, এ পদক্ষেপ হংকং বিষয়ে এবং চীনের অভ্যন্তরীণ ব্যাপারে মারাত্মক হস্তক্ষেপ। এটি আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্ক রক্ষার মৌলিক নিয়মের পরিপন্থী। এ সংক্রান্ত আইন পাস যুক্তরাষ্ট্রের একটি আধিপত্যবাদী পদক্ষেপ।

তবে আইনকে সমর্থন করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি প্রেসিডেন্ট শি জিনপিং, চীন ও সেদেশের মানুষের প্রতি শ্রদ্ধাবোধ থেকে এই আইন পাস করেছেন।

এই আইনের সমালোচনা করে হংকংয়ের সরকার বলেছে, এই আইনটি পরিস্থিতি সহজ করার ক্ষেত্রে সহায়তা করেনি এবং সেখানকার মানুষের কাছে ভুল বার্তা পাঠিয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের পাস করা এই নতুন আইনের কারণে বাণিজ্যিকভাবে চীন যে আরও চাপে পড়বে তা নিশ্চিত। কেননা যুক্তরাষ্ট্রে এ ধরনের আইন পাস হলে ‘অভিযুক্ত’দেশের ওপর বিভিন্ন ধরনের অবরোধ আরোপ করা হয়।

গণতন্ত্রের দাবিতে গত জুলাই থেকে হংকংয়ে চীনবিরোধী আন্দোলন চলছে। আন্দোলনকারীদের শান্ত করতে নানা পদক্ষেপ নেয়ার পরেও বিক্ষোভ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। এখনও সেখানে বিক্ষোভ বহাল রয়েছে। ১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকংয়ের নিয়ন্ত্রণ নেওয়ার পর আর সেখানে এর আগে এত বড় বিরোধিতার মুখোমুখি হয়নি চীন। সম্প্রতি হংকংয়ের স্থানীয় নির্বাচনে নজিরবিহীন সফলতা পেয়েছে সেখানকার চীন বিরোধী গণতান্ত্রপন্থি আন্দোলনকারীরা। নির্বাচনের এই ফলাফলকে চলমান বিক্ষোভের প্রতি স্থানীয় জনগণের সমর্থন হিসাবেই দেখা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT