1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৯:০৫ অপরাহ্ন

গুগলে ফ্রি ছবি রাখার দিন শেষ

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১

নিউজ ডেস্ক: গত বছরের শেষ দিকে গুগল জানিয়েছিল, ২০২১ সালে গুগল ফটোজে বিনা মূল্যে সীমাহীন ছবি রাখার সুবিধা বন্ধ করে দেওয়া হবে। বেঁধে দেওয়া সে সময় ফুরিয়ে আসছে।

গুগলের ছবি রাখার সেবা ফটোজে বিনা মূল্যেই ছবি আপলোড করা যায়। যত ইচ্ছা তত। তবে গত বছর দেওয়া ঘোষণা অনুযায়ী, আগামী ১ জুন থেকে বিনা মূল্যে অসীমসংখ্যক ছবি রাখার সে সুবিধা বন্ধ করে দেওয়া হচ্ছে।

গুগলে অ্যাকাউন্ট খোলার সময় প্রত্যেক ব্যবহারকারী যে ১৫ গিগাবাইট স্টোরেজ পান, ফটোজে আপলোড করা কোনো ছবি বা ভিডিও ফাইলের আকার অনুযায়ী ওই স্টোরেজের হিসাবভুক্ত হবে। আর ১৫ গিগাবাইট পূর্ণ হয়ে গেলে অর্থ পরিশোধ করে কিনতে হবে বাড়তি স্টোরেজ।

তবে এই নিয়ম নতুন করে আপলোড করা ছবি বা ভিডিওর ক্ষেত্রে। ১ জুনের আগে ফটোজে আপলোড করা মিডিয়া ফাইল এই বিধিনিষেধের মধ্যে পড়বে না। অর্থাৎ আপনি চাইলে চলতি মাসে গুগল ফটোজে ইচ্ছেমতো ছবি আপলোড করে রাখতে পারেন।

বর্তমানে গুগল ফটোজে ইচ্ছেমতো ছবি আপলোড করার সুবিধা আছে। তবে আপলোডের পর ছবি বা ভিডিওর মূল ফাইল থেকে মান কিছুটা কমিয়ে দেওয়া হয়। আর মান অপরিবর্তিত রাখার অপশন নির্বাচন করলে ওই ১৫ গিগাবাইট স্টোরেজ থেকে কাটা হয়। ১ জুন থেকে আপলোড করা সব ফাইলই বরাদ্দকৃত স্টোরেজ থেকে কাটা হবে।

গুগলে অ্যাকাউন্ট খোলার সময় বিনা মূল্যে ১৫ গিগাবাইট স্টোরেজ দেওয়া হয়। জিমেইলের ই-মেইল, গুগল ড্রাইভের ফাইল, ওয়ার্কস্পেসের ডকুমেন্ট এবং ১ জুন থেকে ফটোজে রাখা ছবি এই স্টোরেজ থেকে কাটা হবে।

গুগলে আপনার জন্য বরাদ্দকৃত স্টোরেজ থেকে কী ধরনের ফাইলের জন্য কতটুকু জায়গা খরচ করেছেন, তা দেখে নিতে পারেন এই লিংক থেকে: photos.google.com/storage।

কম্পিউটারে প্রয়োজনীয় ফাইল নামিয়ে ব্যাকআপ নিতে পারেন। এরপর ফটোজ থেকে সেগুলো মুছে ফেলে জায়গা খালি করে দিন। আবার গুগল ওয়ানের স্টোরেজ কিনতে পারেন। প্রতি মাসে ১৫০ টাকার বিনিময়ে ১০০ গিগাবাইট এবং ২৫০ টাকার বিনিময়ে ২০০ গিগাবাইট স্টোরেজ পাবেন। আর ২ টেরাবাইট স্টোরেজের জন্য মাসে খরচ করতে হবে ৮০০ টাকা।

আরেকটি ব্যাপার হলো, গুগলের বিদ্যমান পিক্সেল ব্র্যান্ডের স্মার্টফোন ব্যবহারকারীরা ১ জুনের পরও আগের মতো নিজের অ্যাকাউন্টে ছবি বা ভিডিও আপলোড করে যেতে পারবেন স্টোরেজের চিন্তা না করেই। তবে সে ফাইল আপলোড করতে হবে পিক্সেল স্মার্টফোন থেকেই। ভবিষ্যতে সে সুবিধাও বন্ধ করে দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT