1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৪:৫৮ অপরাহ্ন

কৃষকদের ধান কাটার মেশিন দিলেন মাশরাফি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০

নিউজ ডেস্ক: নড়াইলের কৃষকের জন্য এবার যুগান্তকারী এক উদ্যোগ নিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নড়াইলে কৃষকদের সুবিধার্থে ধান কাটার জন্য হারভেস্টার মেশিন নিয়ে এসেছেন তিনি। মাশরাফির একটি ঘনিষ্ট সূত্র নিশ্চিত করেছে বিষয়টি।

ওই মেশিন সবাই ব্যবহার করতে পারবেন। তবে ব্যবহারে কৃষি অফিস নির্ধারিত একটা ফি রয়েছে। মাশরাফির ঘনিষ্ট সূত্র জানিয়েছে, এলাকার গরীব কৃষক যারা আছেন, তাদের হার্ভেস্ট মেশিন ব্যবহারের যাবতীয় খরচ বহন করবেন মাশরাফি নিজেই।

করোনার এই সংকটকালে বোরো ধান মাড়াই নিয়ে দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন মাশরাফির এলাকার কৃষকরা। তাদের কথা ভেবেই গত ২১শে এপ্রিল কৃষি মন্ত্রণালয়ে ডিও লেটার পাঠান মাশরাফি। তার পাঠানো ডিও লেটারের ভিত্তিতে নড়াইল জেলার জন্য কৃষি মন্ত্রণালয় থেকে ৫০ শতাংশ ভর্তুকিতে দুটি কম্বাইন্ড হার্ভেস্টার ও ৩টি রিপার মেশিন বরাদ্দ দেয়া হয়। তবে একটি কম্বাইন্ড হার্ভেস্টার এসেছে কৃষকদের হাতে। অন্য মেশিনটি দ্রুত কৃষকদের হাতে তুলে দেয়া হবে বলে জানা গেছে।

২৮ এপ্রিল দুপুরে সদর উপজেলা কৃষি অফিসের সামনে উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম এবং উপজেলা ভাইস চেয়ারম্যান ইসমত একটি অত্যাধুনিক ধানকাটার হার্ভেস্টার মেশিন কৃষকদের হাতে তুলে দেন।

কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘণ্টায় এক বিঘা জমির ধান কাটতে সক্ষম, এভাবে সারাদিন কাজ করলে দিনে ১০-১২ বিঘা জমির ধান কাটা সম্ভব। শুধু ধান কাটা নয়, সাথে সাথে এটি ধান মাড়াই করে বস্তাবন্দি করতেও সক্ষম। স্বল্প খরচে এই মেশিন কৃষকড়ের ধান কাটার সময় বাঁচাবে, কষ্ট কমাবে। সর্বোপরি প্রয়োজনের সময় নড়াইলের মাঠেই আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষির সুফল পাবেন কৃষকেরা।

নড়াইলের মানুষের জন্য করোনা মোকাবেলায় আরও অনেক চোখ জুড়ানো উদ্যোগ ইতোমধ্যেই নিয়েছেন মাশরাফি। হাসপাতাল, পুলিশ লাইন্সে স্থাপন করেছে জীবাণুনাশক কক্ষ। ডাক্তারদের জন্য সেফটি চেম্বার, সকলের কাছে সেবা পৌঁছে দিতে টেলিমেডিসিন সেবা ও ভ্রাম্যমাণ মেডিকেল টিম। এছাড়াও নড়াইলে দুঃস্থ পরিবার, ব্যবসায়ীদের খাদ্য সহায়তা দিয়েছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT