1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ১৯ জুন ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন

কিশোর বঙ্গবন্ধু চরিত্রে খুশি–বৃন্দাবনপুত্র দিব্য

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১

নিউজ ডেস্ক: বঙ্গবন্ধু বায়োপিকে কিশোর বয়সের বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করবেন দিব্য জ্যোতি। অভিনয়শিল্পী দম্পতি শাহনাজ খুশি ও বৃন্দাবন দাসের পুত্র দিব্য এমন একটি চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে ভীষণ উচ্ছ্বসিত। শুধু দিব্য নন, তাঁর মা–বাবাও খুব খুশি। গত ডিসেম্বরের শেষ দিকে এই চরিত্রে অভিনয়ের বিষয়টি দিব্যকে জানানো হয়। বৃহস্পতিবার দুপুরে প্রথম আলোর সঙ্গে আলাপে আজ বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের বিষয়টি নিশ্চিত করেন তিনি।

শাহনাজ খুশি ও বৃন্দাবন দাসের পুত্র দিব্য জ্যোতি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির তৃতীয় সেমিস্টারের শিক্ষার্থী। কথা প্রসঙ্গে দিব্য বললেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী আমাদের পরিবারের চারজনেরই আগে থেকে পড়া ছিল। মা–বাবার মুখেও বঙ্গবন্ধুর সংগ্রামের নানা গল্প শুনেছি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে যখন সিনেমা বানানো হচ্ছে এবং সেই সিনেমায় আমি বঙ্গবন্ধুর কিশোরবেলার চরিত্রে অভিনয় করতে যাচ্ছি, এর চেয়ে সৌভাগ্যের আর কিছু থাকতে পারে বলে মনে হয় না। বলতে পারেন, একটা ঘোরের মধ্যেই আছি।’

দিব্য জ্যোতি এরই মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে আরও বিস্তারিত জানতে বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর ছোট বোন শেখ রেহানার সঙ্গে দেখা করেছেন। ৯ জানুয়ারি গণভবনে প্রধানমন্ত্রী ও তাঁর বোনের কাছ থেকে চার ঘণ্টা ধরে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন, যা বইপত্র আর বিভিন্ন ফুটেজ দেখেও জানা হয়নি বলে জানালেন দিব্য। বঙ্গবন্ধুর পরিণত বয়সের ভিডিও ক্লিপ ও ছবি ইন্টারনেট ঘেঁটে পাওয়া গেলেও কিশোর বয়সের ভিডিও ক্লিপ খুব বেশি না পাওয়ায় কাজটি যথেষ্ট চ্যালেঞ্জিং বলেও মনে করছেন তিনি।

দিব্য বললেন, ‘বঙ্গবন্ধুর কিশোর বয়সের সে রকম কোনো তথ্যচিত্র নেই। কয়েকটা স্থিরচিত্র থাকলেও তেমন কোনো ভিডিও ফুটেজ নেই। তবে প্রধানমন্ত্রী ও তাঁর বোনের সঙ্গে দেখা হওয়ায় অনেক কিছু জানতে পেরেছি, যা আমার অভিনয়ের ক্ষেত্রে অনেক বেশি কাজে আসবে। তিনি তাঁর বাবার (বঙ্গবন্ধু) কিশোর বয়সের নানা ঘটনা, চারিত্রিক বৈশিষ্ট্য, মা–বাবার সঙ্গে তাঁদের সম্পর্ক, তিনি কীভাবে হাঁটতেন, চলতেন, তা জানিয়েছেন।’

দিব্য জানালেন, কিশোর বয়সের বঙ্গবন্ধু চরিত্রে নির্বাচিত হওয়ার পর বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে একটি বিশেষ পাসের ব্যবস্থা করা হয়েছে, যাতে সেখানে গিয়ে বঙ্গবন্ধু সম্পর্কে নানা কিছু জানতে পারেন। চরিত্রটি মনের ভেতরে ধারণ করার ক্ষেত্রে এটিও কিছুটা কাজে লেগেছে তাঁর।
বঙ্গবন্ধু বায়োপিকের শুটিংয়ে অংশ নিতে অন্য অনেক অভিনয়শিল্পীসহ এ মাসেই মুম্বাই যাওয়ার কথা রয়েছে দিব্যর। ছবিতে পরিণত বয়সের বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য ছবিটি পরিচালনা করছেন বলিউডের শ্যাম বেনেগাল।

বৃন্দাবন দাস ও শাহনাজ খুশির ছেলে দিব্য জ্যোতি ২০১৪ সালে ক্লাস সিক্সে পড়ার সময় মা–বাবার অনুপ্রেরণায় ‘সন্তান’ শিরোনামের শিশুশিল্পী হিসেবে টিভি নাটকে অভিনয় শুরু করেছিলেন। পরবর্তী সময়ে ‘হেপি ফেমেলি’, ‘জয়েন ফেমেলি’, ‘মেন্টাল ফেমেলি’, ‘ভাগের মা’, ‘মাইন্ড লতিফ’সহ বেশ কয়েকটি টিভি নাটকে তিনি ও তাঁর যমজ ভাই সৌম্য জ্যোতি অভিনয় করেন। আকরাম খান পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘নকশিকাঁথার জমিন’-এ অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে নাম লিখিয়েছেন দিব্য ও সৌম্য। ‘বঙ্গবন্ধু বায়োপিক’ দিব্যর দ্বিতীয় চলচ্চিত্র।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT