1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ন

উপসর্গ বদলাচ্ছে করোনা

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ২৯ এপ্রিল, ২০২০

নিউজ ডেস্ক: বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের নতুন কিছু উপসর্গের কথা জানিয়েছে মার্কিন শীর্ষস্থানীয় স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থাটি বলছে করোনার যে উপসর্গগুলোর তালিকা এতদিন জানা গেছে, তার সঙ্গে আরও কিছু উপসর্গ যোগ হয়েছে।

করোনার ভ্যাকসিনের জন্য প্রাইমারি শিক্ষকের দেহদান
করোনাই কেড়ে নিলো সাংবাদিক খোকনের প্রাণ
সিডিসি বলছে, করোনাভাইরাসের সংক্রমণ হওয়ার দুই থেকে ১৪ দিনের মধ্যে নতুন ছয়টি উপসর্গ দেখা দিতে পারে। এগুলো হলো- শরীর ঠান্ডা হয়ে যাওয়া, বারবার কাঁপুনি, পেশী ব্যথা, মাথা ব্যথা, গলা ব্যথা, স্বাদ ও ঘ্রাণশক্তি হারানো।

এর আগে সিডিসির নির্দেশিকায় কোভিড-১৯ এর উপসর্গ হিসেবে শ্বাসকষ্ট, কাশি ও জ্বরের উল্লেখ ছিল।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, এতদিন যেসব রোগীকে উপসর্গহীন ধরা হচ্ছিল তাদের প্রত্যেকের দেহে এই ছয়টি উপসর্গ ছিল বলে জানা যায়। ফলে, নতুন নির্দেশিকার মাধ্যমে আক্রান্তদের শনাক্ত ও চিকিৎসা সহজ হবে।

করোনায় শিশুদের বিরল ও নতুন কিছু উপসর্গ:

যুক্তরাজ্যে শিশুদের মধ্যে করোনার বিরল উপসর্গ দেখা দিচ্ছে বলে সতর্ক করেছেন দেশটির চিকিৎসকরা। এর মধ্যে পাকস্থলীতে ব্যথা, বমি ও ডায়রিয়াসহ বেশ কিছু লক্ষণ দেখা দিচ্ছে। তবে কত সংখ্যক শিশুর উপসর্গ দেখা দিচ্ছে তা স্পষ্ট করেননি বিশেষজ্ঞরা।

শিশুদের ত্বকের রং পালটে গিয়ে লাল বর্ণ ধারণ করা ও ফুলে যাওয়া। পায়ের পাতা ও গোড়ালিতে এই ধরণের লাল ফোলা ভাব দেখা দিচ্ছে। মার্চ মাসে ইটালির কিছু বিজ্ঞানীও এই উপসর্গ লক্ষ্য করেন। অনেকটা ফ্রস্টবাইট ধরণের এই উপসর্গের উল্লেখ করেন তারাও।

এছাড়াও বেশ কিছু নতুন উপসর্গ সামনে আসছে। চোখ গোলাপি রংয়ের হয়ে যাওয়া ও ব্যথা করা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ বলে ধরছেন চিকিৎসকরা। প্রত্যেকদিনই নতুন কিছু শিখছেন চিকিৎসকরা, কারণ চরিত্র বদলাচ্ছে করোনাভাইরাস।

গত মাসে আমেরিকার কিছু রোগীর ক্ষেত্রে দেখা যায়, চোখ লাল হয়ে যাওয়া বা ভাইরাল কংজাইটিভাইটিসের মত লক্ষণ। গবেষকরা জানিয়েছেন আক্রান্ত হওয়ার ১৩ দিন পরে এই উপসর্গ দেখা দিতে পারে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT