1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১০:২২ অপরাহ্ন

ইতালিতে করোনায় আক্রান্ত এক বাংলাদেশি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ৪ মার্চ, ২০২০

নিউজ ডেস্ক: ইতালিতে বাংলাদেশি এক নাগরিক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এমনটা জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। বুধবার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান, আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এখন পর্যন্ত তিন দেশে সর্বমোট ছয়জন বাংলাদেশি এ ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেলেও, তাদের মধ্য থেকে দুইজন সম্প্রতি সুস্থ হয়ে উঠেছেন। দুই মাস আগে চীনের উহান শহর থেকে ছড়াতে শুরু হওয়া নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা এরই মধ্যে প্রায় ৩ হাজার ২০০ ছাড়িয়ে গেছে এবং এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা গিয়ে পৌঁছেছে প্রায় ৯৩ হাজারে। তবে চীনে থাকা বাংলাদেশি পাশাপাশি বাংলাদেশে কারও মধ্যে এ পর্যন্ত করোনাভাইরাসের আক্রান্ত হবার কোনো তথ্য পাওয়া যায়নি।

আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, এটা দুঃসংবাদ যে, ইতালিতে একজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি বাসাতেই আছেন, তার চিকিৎসা বাসায় করা হচ্ছে।

তিনি জানান, নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশের বিমানবন্দরে ইরান, ইতালি, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধা আপাতত স্থগিত রাখা হয়েছে। ফলে কেউ আসতে চাইলে তাদের আগেই নিয়ম মাফিক ভিসার আবেদন করতে হবে। তাই আমাদের দূতাবাস থেকে তাদের ভিসা নিয়ে আসতে হবে। ভিসা নেওয়ার সময় তাদের যে করোনাভাইরাস নেই বা কোয়ারেন্টিন পার করেছেন- এমন সার্টিফিকেট দাখিল করতে হবে।

সেব্রিনা ফ্লোরা আরও জানান, মূলত হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস বাইরে বেরিয়ে গেলে দুই থেকে সাত ঘণ্টা বেঁচে থাকে। সেদিক থেকে সীমান্ত দিয়ে আসা পণ্যের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে এমন কোনো দেশে আপাতত জরুরি প্রয়োজন ছাড়া না যেতে এবং সেসব দেশ থেকে প্রবাসী বাংলাদেশিদের দেশে না আসার জন্য বিশেষ করে আহ্বান জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT