1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঢাকা-প্যারিস সরাসরি বিমান ফ্লাইট চালুর দাবী ফ্রান্সের সাংবাদিকদের আমাদের কথা‘র ঈদ সামগ্রী বিতরণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত

ইউনেস্কোর বাংলা ভাষাকে বিশ্বের সবচেয়ে মধুর ভাষা হিসেবে ঘোষণা

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২০

নিউজ ডেস্ক: ইউনেস্কো বাংলা ভাষাকে বিশ্বের সবচেয়ে মধুর ভাষা হিসাবে ঘোষণা করেছে। বাংলা বাংলাদেশের ভাষা, ভারতের অন্যতম প্রধান ভাষা এবং পূর্ব ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রধান ভাষা। এটি বাঙালি সম্প্রদায়ের মাতৃভাষা। বাংলাদেশে বাংলা কার্যত একমাত্র কথ্য ভাষা, এবং জাতীয় ভাষার মর্যাদায় উপভোগ করে।

এপ্রিলে শুরু হতে যাচ্ছে বাংলা নতুন বছর এবং বাংলা ভাষার মানুষদের জন্য এটি একটি অত্যন্ত সুখের সংবাদ যে বাংলা বিশ্বের সবচাইতে মিষ্টি ভাষা। ইউনেস্কোর দ্বারা পরিচালিত এক ভোটে স্প্যানিশ এবং ডাচ ভাষাকে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় মিষ্টি মাতৃভাষা হিসাবে স্থান পেয়েছে। যদিও টুইটার এবং ফেসবুক ব্যবহারকারীরা এই খবর উদযাপন করতে শুরু করেছে।

কিন্তু ইউনেস্কোর পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক ঘোষণা পাওয়া যায়নি বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। তবে এপ্রিলে বাংলা নববর্ষের পূর্বে এই খবর ইউনেস্কোর পক্ষ থেকে অফিসিয়ালি ঘোষণা হতে পারে বলেও টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

“জয় বাংলা”, “গর্বিত একটি বাঙালি” এবং “বাংলার জয়” এর মতো বার্তা এবং পোস্টিং সামাজিক যোগাযোগের সাইটগুলিকে প্লাবিত করেছে। উদযাপন বার্তাগুলি বিনিময় করা হচ্ছে। যদিও কেউ কেউ অনুভব করেছেন যে ইউনেস্কোর পক্ষ থেকে অফিসিয়ালি ঘোষণা না আশা পর্যন্ত কোনো কিছু করা ঠিক হবেনা।

তবে টুইটার বার্তাগুলি অনুসারে, আগামী মে মাসে রবীন্দ্রনাথ ঠাকুরের দেড়শতম জন্মবার্ষিকীতে ইউনেস্কোর পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। তবে খবরটি সত্যতা নিয়েও অনেকে সন্দেহ প্রকাশ করছেন।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys