1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

‌’আমাদেরকথার’ ১০ বছরে ফ্রান্সে জমকালো আয়োজন

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪

নিজস্ব প্রতিবেদক: গত ২১শে জানুয়ারি রবিবার রাজধানী প্যারিসের পার্শ্ববর্তী লা-কোর্নভের বিডি কমিউনিটি হলে জমকালো আয়োজনের মাধ্যমে উদযাপন করেছে অনলাইন পোর্টাল আমাদের কথার ১০ বছর পূর্তি।

 

দেশীয় পোশাক শিল্প এবং দেশীয় সংস্কৃতিকে প্রবাসী বাংলাদেশীদের মাঝে তুলে ধরা ছিল এবারের আয়োজনের মূল আকর্ষণ।

পোর্টালটির সম্পাদক সাংবাদিক লুৎফর রহমান বাবু এবং নুসরাত জাহান নাবিলার প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানের সম্পূর্ণ অংশ জুড়ে ছিল আবহমান বাংলার চিরচেনা ঐতিহ্য।

 

বাংলাদেশ এবং ফ্রান্স উভয় দেশের জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন, পোর্টালটির প্রকাশ ফাতেমা খাতুন।

 

তিনি তার বক্তব্য বলেন, দশ বছর যাবত ‘আমাদের কথা’ দেশ ও প্রবাসের সেতুবন্ধন হিসেবে কাজ করে যাচ্ছে, প্রতিনিয়তই তুলে ধরছে প্রবাসী বাংলাদেশীদের নানা সমস্যা এবং ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে। এসময় তিনি পোর্টালটির বার্তা সম্পাদক মাসুমা আক্তার নদীকে সবার সামনে পরিচয় করিয়ে দেন।

 

ফ্রান্স প্রবাসী বাংলাদেশী কমিউনিটির সর্বস্তরের মানুষের উপস্থিতিতে ব্যবসায়ী সমাজের মধ্যে বক্তব্য রাখেন, ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি ও শাহ গ্রুপের চেয়ারম্যান সাত্তার আলী সুমন (শাহ আলম) , বাংলা অটো ইকুলের চেয়ারম্যান হোসেন সালাম রহমান, মির্জা গ্রুপের চেয়ারম্যান মির্জা মাজহারুল, বিডি ফার্নিচার’র চেয়ারম্যান মিয়া মাসুদ, এস এ ওয়ার্ল্ড’র চেয়ারম্যান সাব্বির আহমেদ।

 

এ সময় তারা বলেন, ব্যবসায়ী এবং সাংবাদিক সমাজ একসাথে কাজ করলে দ্রুত কমিউনিটির উন্নয়ন সাধিত হবে এবং প্রবাসে বাংলাদেশীদের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি মনজুরুল হাসান চৌধুরী সেলিম এবং সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ তাদের বক্তব্যে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

 

এসময় অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাস ফ্রান্স’র প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুর রহমান এবং ওয়ালিদ বিন কাশেম উপস্থিত ছিলেন।

ওয়ালিদ বিন কাশেম বলেন, আমাদের কথা’র দশ বছর পূর্তির এই অনুষ্ঠান নানা দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে সমাজের বিভিন্ন স্তরের মানুষের পাশাপাশি ফ্রান্সের বাংলাদেশি মিডিয়ার প্রায় সকল সাংবাদিকরা একত্রিত হয়েছেন এটা অবশ্যই প্রশংসার দাবি রাখে। তিনি আরো বলেন,আমরা বিশ্বাস করি ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটির সবাই এক হলে নিশ্চয়ই ভালো কিছু করা সম্ভব।

 

 

এছাড়া এখানে দেশীয় পোশাক শিল্পকে তুলে ধরার মাধ্যমে অনুষ্ঠানে যে, নতুনত্ব আনা হয়েছে তা খুবই প্রশংসনীয় এবং তাৎপর্যপূর্ণ।আমরা আশা করব দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যতে অন্যান্য সংগঠকরা ধরনের উদ্যোগ নেবেন।

অনুষ্ঠানে চারজন প্রবাসী নারী উদ্যোক্তাদের পরিচালিত প্রতিষ্ঠান যথাক্রমে- সাথী ফ্যাশন, ফ্যাশন কর্নার‌ প্যারিস, জয়নাব ফ্যাশন, নাভা হ্যান্ডক্রাপস – বাংলাদেশের রকমারি পোশাককে ফ্যাশন শো’র মাধ্যমে দর্শকদের সামনে তুলে ধরেন।

 

অনুষ্ঠানে সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, আবু তাহির, শাহ্ সুহেল আহমদ, ইকবাল মোহাম্মদ জাফর, আবুল কালাম মামুন, রাসেল আহমদ, তাইজুল ফয়েজ,বাদল পাল,আশিক উল্লাশ, শাবুল আহমেদ, চৌধুরী মারুফ অমিত‌, সাইফুল ইসলাম রনি প্রমুখ।

কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে জাকির হোসেন ভূঁইয়া, মোতালেব খান, মাসুদ হায়দার, শাহিন আরমান চৌধুরী, অজয় দাস,শাহ আলম মায়া , শরিফ আহমেদ, হাসান আহমেদ, প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

এছাড়া ফ্রান্স ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট প্রভু বালান এবং পরিচালক জুবায়েদ আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে আমাদের কথা’র পরিবারের সদস্যরা আমন্ত্রিত অতিথিদেরকে নিয়ে কেক কাটেন।

 

সাংস্কৃতিক পর্বে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত ‘মেঘ কন্যা’ খ্যত চলচ্চিত্র নায়িকা নিঝুম, এবং প্যারিসের স্থানীয় মল্লিকা বোস।

গান পরিবেশন করেন, প্রবাসী বাংলাদেশী শিল্পী শিউলি গিয়াস, সোমা দাস, পাপিয়া পাল, নিশিতা দাস এবং শর্মী।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা আমাদের কথা পোর্টালের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

পরিশেষে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys