1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:১৯ অপরাহ্ন

আজ মহাষষ্ঠী

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

নিউজ ডেস্ক: মহাষষ্ঠীর মধ্য দিয়ে আজ সোমবার থেকে হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচ দিনের সার্বজনীন শারদীয় দুর্গোৎসব শুরু হচ্ছে। ধূপ, পঞ্চপ্রদীপ, উলুধ্বনি আর ঢাকের তালে দেবী দুর্গা অধিষ্ঠিত হবেন। পঞ্জিকা অনুযায়ী সকাল ৮টা ৫৯ মিনিটের পর দেবীর ষষ্ঠাদি কলারাম্ভ ও বিহিত পূজা শুরু হবে। স্বায়ংকালে অর্থাৎ সন্ধ্যাবেলায় দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস হবে। এ আমন্ত্রণই হলো বোধন। দুর্গোৎসব উপলক্ষ্যে এ কদিন সারা দেশের মণ্ডপ আর মন্দিরগুলো ভক্ত ও পূজারিদের পদচারণায় মুখরিত হবে। দুর্গোৎসব উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

শারদীয় দুর্গাপূজার প্রাক্কালে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মিলনায়তনে মহানগর সার্বজনীন পূজা কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মণ্ডলসহ নেতৃস্থানীয়রা উপস্থিত ছিলেন। সভায় জানানো হয়, করোনাভাইরাস মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সরকারের নির্দেশনার আলোকে সুষ্ঠুভাবে দুর্গাপূজা সম্পন্ন করা হবে। এবার সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি প্রতিযোগিতা, আলোকসজ্জা ও মেলার আয়োজন করা হবে না। ভক্ত-দর্শনার্থী ও মন্দির কর্তৃপক্ষ সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে। মন্দিরের গেটে সবার জন্য হাত ধোয়া ও স্যানিটাইজেশনের ব্যবস্থা থাকতে হবে। প্রতিটি পূজা মণ্ডপে প্রবেশের আগে প্রত্যেক ভক্ত-দর্শনার্থীর শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা করতে হবে। যাদের তাপমাত্রা ৯৮ দশমিক ৪ ডিগ্রি ফারেনাইটের ঊর্ধ্বে থাকবে তাদের মন্দিরে প্রবেশে নিরুৎসাহিত করা হবে।

মণ্ডপ-মন্দিরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতে হবে। সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে বসার ব্যবস্থা করতে হবে। প্রতিটি চেয়ারের দূরত্ব ৩ ফুট নিশ্চিত করতে হবে। জনসমাগম পরিহার করার জন্য ভক্তবৃন্দ ও দর্শনার্থীদের মন্দিরে প্রবেশ এবং বের হওয়ার পথ পৃথক করা বাধ্যতামূলক করা হয়েছে। মন্দিরের অবস্থান অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে পর্যায়ক্রমে অঞ্জলির ব্যবস্থা করতে হবে। প্রতিটি পূজা মণ্ডপে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে সারা দেশে ৩১ হাজার ৩৯৮টি ও ২০২০ সালে ৩০ হাজার ২১৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। আর চলতি বছর সারা দেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে হবে দুর্গাপূজা। গত বছরের চেয়ে এবার পূজার সংখ্যা বেড়েছে এক হাজার ৯০৫টি। ঢাকা মহানগরে এ বছর পূজা হবে ২৩৮টি, যা গত বছরের চেয়ে চারটি বেশি। এ বছর দুর্গাপূজা উপলক্ষ্যে সরকার তিন কোটি টাকা অনুদান দিয়েছে, যা গতবারের চেয়ে এক কোটি টাকা বেশি।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT