1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৩:২৩ অপরাহ্ন

অবিবাহিত ছেলেদের প্রস্রাবে সেদ্ধ করা ডিম চীনে জনপ্রিয় খাবার

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১

নিউজ ডেস্ক: সাধারণত পানিতে ডিম সেদ্ধ করা হয়। কিন্তু কখনও শুনেছেন ডিম সেদ্ধ করতে প্রস্রাব ব্যবহার করা হয়। অবিশ্বাস্য মনে হলেও চীনের অন্যতম জনপ্রিয় রীতিই এটি। বসন্তকালে দেশটিতে প্রস্রাবে সেদ্ধ ডিমের চাহিদা ব্যাপক বেড়ে যায়। ডিমের এই রেসিপিকে ‘ভার্জিন বয় এগ’ বলে।

কিন্তু কেন এই ধরনের ডিম খান চীনের মানুষ? তার পেছনে কাহিনি আছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জোজিয়াং প্রদেশের ডোংইয়ঙে মূলত এই ‘ভার্ন বয় এগ’ পাওয়া যায়। এখানকার মানুষের কাছে প্রস্রাবে সেদ্ধ ডিম অত্যন্ত প্রিয়। স্থানীয় ভাষায় এই খাবারকে ‘তোংজি ডেন’ বলে। আবার ‘বয় এগ’ নামেও পরিচিত।

বসন্তকাল এলেই স্কুলের ছেলেদের প্রস্রাব সংগ্রহ করা শুরু হয়। সেই প্রস্রাবে ডিম ডুবিয়ে রাখা হয়। যেহেতু ডিম সেদ্ধ করতে অবিবাহিত পুরুষদের প্রস্রাব ব্যবহার করা তাই এর নাম ‘ভার্জিন বয় এগ’।

এই প্রক্রিয়ায় প্রথমে ডিম প্রস্রাবে সেদ্ধ করা হয়। তারপর খোসা ছাড়ানোর পর ফের প্রস্রাবে আবার ফোটানো হয় যাতে ডিম থেকে প্রস্রাবের গন্ধ আসে। স্থানীয়দের দাবি, ‘ভার্জিন বয় এগ’-এর এত চাহিদার কারণ হলো- এই খাবার খেলে নাকি শরীরে রক্ত সঞ্চালন ভালো হয় এবং দেহের শক্তি বৃদ্ধি পায়। এ ছাড়া এই ডিম খেলে নাকি জ্বর এবং সর্দি হয় না।

যুগ যুগ ধরে এই প্রথা চলছে জোজিয়াংয়ে। বর্তমান সমাজেও প্রচলিত এটি। কিন্তু এর কোনো ঔষধি গুণ আছে কি না তা নিয়ে সংশয় রয়েছে। কিন্তু স্থানীয়রা বিশ্বাস করেন এই খাবারে অনেক ঔষধি গুণ রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT