আমাদেরকথা ২৪ডেস্ক: মাছের দাঁত নিশ্চয়ই অনেক ছোট ছোট হয়। দেখতেও ভিন্ন রকম। অন্তত মানুষের দাঁতের মতো নয়। কিন্তু এবার ব্যতিক্রমী একটি মাছের সন্ধান পাওয়া গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনার চেস্টারটন হারবারে ধরা পড়েছে আজব মাছটি।

মিরর সূত্রে জানা যায়, এটি একটি বিরল প্রজাতির মাছ। এর নাম শিপহেড ফিশ। ভেড়ার সঙ্গে এর মুখের অনেক মিল রয়েছে বলেই এমন নাম। মাছটির চোয়ালে মানুষের মতো দাঁত! দাঁতগুলো বেশ শক্তও বটে। মাছটি এই দাঁত দিয়ে শামুক, ঝিনুক ইত্যাদির শক্ত খোলা চিবিযে খায়। এদের সামনের পাটির দাঁত মানুষের মতোই অপেক্ষাকৃত পাতলা, পেছনের দিকের দাঁত মোটা ও ভারি। চিবানোর সময় এরা মানুষের মতোই আচরণ করে।


যদিও মানুষের দাঁত এক সারিতে থাকে। কিন্তু শিপহেড মাছের দাঁত বেশ কয়েকটি সারিতে বিন্যস্ত। তবে মানুষের মতো তাদেরও ছোটবেলায় ‘দুধ দাঁত’ থাকে। পরে তা পড়ে যায় এবং শক্ত দাঁত গজায়।

মাছটি ধরেছেন পামেলা হোলব্রুক ও তার স্বামী চাড হোলব্রুক। পামেলা জানান, শিপহেড অনেক সুস্বাদু একটি মাছ। এই মাছ ধরার সময় সতর্ক থাকতে হয়। কারণ সুযোগ পেলেই এরা মানুষের আঙুল কামড়ে ধরে। এ মাছ খেতে মাছের মতো নয়। মুরগির মাংসের সঙ্গেই এর বেশি মিল।

You Might Also Like

Leave A Comment

Don’t worry ! Your email address will not be published. Required fields are marked (*).