আমাদেরকথা ২৪ডেস্ক: বাবা-মার জন্য তার সন্তান হারিয়ে যাওয়া বা তাকে খুঁজে না পাওয়ার চেয়ে কষ্টের আর কিছু হতে পারে না। তাদের তখনকার মানসিক অবস্থা কি পেডের বোতামে বর্ননা করা অসম্ভব। হারিয়ে যাওয়া শিশুটির বয়স যত কম সে তত বেশী স্পর্শকাতর। কাজেই এমন মুহুর্তে মাথা ঠান্ডা রেখে কিছু করনীয় নির্ধারন করতে হবে।

প্রথম কাজ হবে মাথা ঠান্ডা রাখা। আপনার মাথা যত বেশী ঠান্ডা রাখতে পারবেন তত দ্রুত ও ফলপ্রসূ সিদ্ধান্ত নিতে পারবেন।

আপনার কাছের অন্য কোন সন্তানের বাবা-মা বা কাছের কোন বন্ধুর সাহায্য নিতে পারেন।

যদি আপনার ঘর বা অঙ্গিনা থেকে আপনার শিশু হারিয়ে যায় তাহলে ঘরের সংলগ্ন প্রতিটি কোনা প্রথমে খুঁজে নিন।

এবার, দ্রুত পুলিশকে জানান। এরপর, আপনি শেষ যে স্থানে তাকে দেখেছিলেন বা যেখানে সে যেতে পারে সেখানে খোজ নেন। স্থানীয় পুলিশ সাথে যোগাযোগ করুন যাতে তারা অবিলম্বে খোঁজ শুরু করতে পারেন। কোনও তথ্য, সাহায্য বা সমর্থন পাওয়ার জন্য হারিয়ে যাওয়া শিশুদের ১১৬ 000 ইউরোপীয় হটলাইন কল বা যোগাযোগ করুন। হয়ত ভাবছেন আপ্নার দেশে জরুরী পরিসেবা যেমন পুলিশ ১৭ আছে তাহলে ১১৬ ০০০ কি? ১১৬ 000 শিশু নিখোঁজের জন্য ইউরোপীয় হটলাইন নাম্বার। অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিথুনিয়া, লাক্সেমবার্গ, মাল্টা, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন এবং ইউকের পাশাপাশি আলবেনিয়া ও সার্বিয়াতে এবং ইউরোপীয় ইউনিয়নের বাইরেও পরিচালিত। প্রতিটি দেশের নাম্বার পরিচালনা করে পুলিশ। নিখোঁজ সন্তানের জনসাধারণের কাছ থেকে সঠিক তথ্য পেতে এবং প্রত্যেক ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার জন্য কর্মীদের নিখোঁজ শিশুদের পিতামাতার সমর্থন প্রদানের প্রশিক্ষণ দেওয়া হয়। তারা স্থানীয় পুলিশ সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে কাজ করে। পিতামাতা, শিশু ও সাধারণ জনগণের কাছে নির্দেশ দেওয়া হয়। যারা টেলিফোন কলগুলির উত্তর দেয় তারা এমন প্রশিক্ষণপ্রাপ্ত পেশাদার, যারা পরিবার এবং কর্তৃপক্ষের সহায়তা এবং সাহায্যের জন্য রয়েছে। এটি বিশেষ করে ভ্রমণকারী বাবা-মা ও শিশুদের ভ্রমণে সহায়ক, যেহেতু যথাযথ ব্যক্তিগন কলটির উত্তর দিচ্ছে তাই তাদের দেশে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ দিতে সহায়তা করে।

ফ্রান্সে কারো শিশু হারিয়ে গেলে একটি সংস্থা আপনার শিশুকে খুঁজে পেতে সহায়তা করতে পারে। ভুক্তভুগীকে সেখানে গিয়ে তার শিশুর নাম ও নিজেদের নাম ঠিকানা লিপিবদ্ধ করতে হবে। নিচে লিংক দেয়া হল

http://www.reseauenfantsretour.ong/enfants-portes-disparus/faire-un-signalement/

You Might Also Like

Leave A Comment

Don’t worry ! Your email address will not be published. Required fields are marked (*).