দুই গাড়িতে দু’জন। ভালোবাসার উদ্যানে হারানোতেই যেন আনন্দ। সেই আমেজে একে অপরের মাঝে ডুবেছেন দু’জনে। গভীর আবেগে। নিবিড় চুম্বনে। ফ্রেঞ্চ নিউওয়েভের অন্যতম রূপকার ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ‘পিয়েরো দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির দৃশ্য এটি। কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরের অফিসিয়াল পোস্টার সাজানো হয়েছে এই দৃশ্য নিয়ে।
কানের অফিসিয়াল পোস্টারধ্রুপদী ছবিটির শুটিং চলাকালে এক নারী ও এক পুরুষের এই অন্তরঙ্গ মুহূর্তটি ক্যামেরাবন্দি করেছিলেন আলোকচিত্রী জর্জেস পিয়েরে (১৯২৭-২০০৩)। ১৯৬০ সালে শুরু, এরপর ৩০ বছরের ক্যারিয়ারে শতাধিক ছবির শুটিংয়ে আলোকচিত্রী হিসেবে কাজ করেছেন তিনি।  শিল্পীর মর্যাদা হিসেবে আলোকচিত্রীদের স্বীকৃতি প্রাপ্তির অধিকার নিয়ে কথা বলতে গুণী মানুষটি গড়ে তোলেন অ্যাসোসিয়েশন অব ফিল্ম ফটোগ্রাফারস।
কানের অফিসিয়াল পোস্টারটি মূলত গ্রাফিক্স ডিজাইনার ফ্লো ম্যাকুইনের সাজানো। পপ সংস্কৃতিতে অনুপ্রাণিত তার এই সৃষ্টিকর্ম। ড্রইং, পেইন্টিং ও ডিজিটাল আর্টের সঙ্গে রঙের মিশ্রণ ঘটিয়েছেন তিনি। ইউনিভার্সাল পিকচার্স, প্যারামাউন্ট চ্যানেল, ইউরোপাকর্প, ওয়াইল্ড সাইড ও আর্তে টিভির জন্য নিয়মিত পোস্টার বানিয়ে থাকেন ২৭ বছর বয়সী এই তরুণী।
প্রতি বছরই কানের অফিসিয়াল পোস্টারের জন্য অধীর আগ্রহে থাকেন চলচ্চিত্রপ্রেমীরা। এটি উন্মোচনের পর তা নিয়ে হয় ব্যবচ্ছেদ। অনেকে আবার সংগ্রহেও রাখেন। এবারেরটি নিয়েও চায়ের কাপে আড্ডা জমে উঠছে।
ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে আগামী ৮ থেকে ১৯ মে অনুষ্ঠিত হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আয়োজন। দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হবে।
প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান থাকছেন অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। তারাই বেছে নেবেন স্বর্ণপাম জয়ী ছবিকে। এবারের আসরে ‘আঁ সার্তেন রিগার্দ’ বিভাগে বিচারকরা দায়িত্ব পালন করবেন পুয়ের্তোরিকান অভিনেতা বেনেসিও দেল তোরোর নেতৃত্বে। সিনেফঁদাসিউ ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে বিচারকদের প্রধান থাকবেন ফরাসি নির্মাতা বার্ট্রান্ড বোনেলো। ক্যামেরা দ’র বিভাগে বিচারকদের সভাপতি থাকছেন সুইস নারী নির্মাতা উরসুলা মেইয়ারা।
উৎসবের মাস্টার অব সিরিমনিস (উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সঞ্চালক) ফরাসি অভিনেতা এদুয়া বেয়া। ২০০৮ ও ২০০৯ সালে আরও দু’বার এই দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে ৫১ বছর বয়সী এই তারকার।
সূত্র: কান অফিসিয়াল ওয়েবসাইট

You Might Also Like

Leave A Comment

Don’t worry ! Your email address will not be published. Required fields are marked (*).