বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস) এর উদ্যোগে গতকাল ৮ মার্চ, ২০১৮, বৃহস্পতিবার, সকাল ১১টায়, আজিজ ভবন, ৯৩ মতিঝিল, ৩য় তলা, ডেইলি অবজারভার ভবনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘জাতীয় উন্নয়নে নারীর ভূমিকা’ শীর্ষক আলোচনা ও আলোকিত নারীদের সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান প্রদান করা হয়েছে।
অনুষ্ঠানে সংবর্ধনা ও ক্রেস্ট পান  চিত্রনায়িকা পপি, নারী উদ্যোক্তা সিআইপি নূর ই ইয়াছমীন, সঙ্গীতশিল্পী আঁখি আলমগীর, সাংবাদিক শান্তা মারিয়া।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি নাসিমা আক্তার সোমার সভাপতিত্বে আয়োজিত সভায় শুভে”ছা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আনজুমান আরা শিল্পী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি কারনিনা খোন্দকার, সাংগঠনিক সম্পাদক মারিয়া সালাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রেশমা তোহা, কার্যনির্বাহী সদস্য সেবিকা রানী, রারজানা সুলতানা, সাবিরা ইসলাম, সোহেলী চৌধুরী, সুরাইয়া নাজনীন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কানিজ ফাতেমা লুনা। বক্তারা বলেন, নারীরা আগে নিজেদের অধিকারের কথা বলতে পারতো না কিš‘ বর্তমানে কিছু কিছু নারী অন্তত নিজেদের কথা বলতে পারছেন। নারীরা জেগে উঠলে, নিজেদের অধিকারের বিষয়ে সচেতন হলে সমাজে পরিবর্তন আসবে। বক্তারা আরো বলেন, বাংলাদেশের সংবিধানসহ অন্যান্য আইনে নারীদের অধিকারের কথা বলা থাকলেও নারীরা অধিকার পা”েছ না। নারী পুরুষের সম অধিকার এর জন্য আমাদের সবার মাঝে মানসিকতার পরিবর্তন করতে হবে। নারী-পুরুষকে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে হবে। বিশেষ করে কর্মক্ষেত্রে উ”চ পর্যায়ে যে সকল নারী আছেন তাদের অতিরিক্ত দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। তাছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারীদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করেছে। প্রতিকূলতা মোকাবিলা করে নারীরা এগিয়ে চলেছেন।
উল্লেখ্য, সম্প্রতি রাজধানীর একটি রেষ্টুরেন্টে প্রিন্ট, ইলেক্টনিক ও অনলাইনে কর্মরত নারী সাংবাদিকদের নিয়ে বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস)’র নতুন কমিটি গঠন করা হয়েছে।
কমিটিতে সর্বসম্মতিক্রমে নাসিমা আক্তার সোমা, যুগ্ম বার্তা সম্পাদক (ডেইলি অবজারভার) সভাপতি ও আনজুমান আরা শিল্পী, জ্যেষ্ঠ সহ-সম্পাদক (দৈনিক ভোরের দর্পণ) কে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছে।
তিন বছর মেয়াদী (২০১৮-২০২১), ২৫ সদস্য বিশিষ্ট এই কমিটির অন্য সদস্যরা হলেন: সহ-সভাপতি কারনিনা খোন্দকার (দৈনিক বাংলাদেশ সময়), যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদা আকতার (দৈনিক বাংলাদেশ জার্নাল), অর্থ বিষয়ক সম্পাদক ইসরাত ফারহিম (দি ইন্ডিপেনডেন্ট),  সাংগঠনিক সম্পাদক মারিয়া সালাম (দৈনিক কালের কণ্ঠ), দপ্তর সম্পাদক- ইসমত জেরিন স্মীতা (সেরা নিউজ), প্রচার ও  প্রকাশনা সম্পাদক মেহেরুন রুমা (দৈনিক সমকাল), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রেশমা তোহা (দৈনিক আজকের প্রভাত), ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক লাবিন রহমান (দৈনিক বাংলাদেশের খবর), প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক কানিজ ফাতেমা লুনা (ডিবিসি নিউজ), কার্যনির্বাহী সদস্যরা হলেন যথাক্রমে- সেবিকা রানী (দৈনিক ইত্তেফাক), মুনওয়ারা সুলতানা (সাপ্তাহিক সচিত্র সাংবাদিক), রারজানা সুলতানা (দৈনিক যায়যায় দিন), ফৌজিয়া সুলতানা রোজী (দৈনিক ভোরের পাতা), ফাতেমা আক্তার মুন্নি (দৈনিক রূপালী বাংলাদেশ), জাহিদা পারভেজ ছন্দা (পূর্ব-পশ্চিম  অনলাইন), ফারহানা নাজনীন (ডেইলি অবজারভার), আরিফা সুলতানা (দৈনিক বাংলাদেশের খবর), সাবিরা ইসলাম (দৈনিক মানব কণ্ঠ), সুরাইয়া নাজনীন (দৈনিক মানব কণ্ঠ), ফাহমিদা আহমেদ  (বাংলাদেশ পোস্ট), পলি খান ( বাংলাদেশ আমেরিকান ইন্টারন্যাশনাল নিউজ সার্ভিস), দীপা ঘোষ (দৈনিক আলোকিত সময়) ও দৌলতন্নেছা রেখা (দৈনিক জনতা) ।
প্রাথমিকভাবে সংগঠনটিতে আরো ১০০ নারী সাংবাদিক সদস্য হয়েছেন। পর্যায়ক্রমে সারাদেশের জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত নারী সাংবাদিকদের এই সংগঠনে অন্তর্ভুক্ত করা হবে। 

You Might Also Like

Leave A Comment

Don’t worry ! Your email address will not be published. Required fields are marked (*).