আকাশ তন্দুরি রেস্টুরেন্টফ্রান্সে বসবাসরত ব্রিটিশ নাগরিকরা যেন তাদের পছন্দের খাবারের স্বাদ আস্বাদন করতে পারে, তার উদ্যোগ নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত একজন ব্রিটিশ রেস্টুরেন্ট ব্যবসায়ী। যুক্তরাজ্যের নিজ কারি হাউস থেকে বিমানযোগে ফ্রান্সের প্রবাসী ব্রিটিশদের কাছে খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছেন তিনি। ব্যবসায়ী ফাজ আহমেদের এই সেবা ইংলিশ চ্যানেল হয়ে ফ্রান্সের দক্ষিণপূর্বাঞ্চলীয় বুরডেক্স এলাকা পর্যন্ত বিস্তৃত থাকবে।


 
খাবার বহনকারী এ ফ্লাইটটি ‘কারি এয়ার’ নামে পরিচিত হবে। এতে যুক্তরাজ্যের পোর্টসমাউথে অবস্থিত ফাজ আহমেদের আকাশ তন্দুরি কারি হাউসের জনপ্রিয় বিভিন্ন খাবারের মেন্যু সরবরাহ করা হবে। জনপ্রতি খরচ পড়বে ৩৬ ইউরো।

যুক্তরাজ্যের লি অন সলেন্ট বিমানবন্দর থেকে চিকেন টিক্কা মাসালা, ল্যাম্ব বালতি, বেঙ্গল নাগা চিকেন, ভেজিটেবল পনির কড়াইয়ের মতো খাবার নিয়ে উড্ডয়ন করেছে কারি এয়ারটি। থাকছে রাইস ও নানের মতো আইটেমও। ছয় আসনের বিমানটি ফ্রান্সের বুরডেক্স এলাকার পথে যুক্তরাজ্য থেকে যাত্রা করেছে। সেখানে বুরডেক্স সাউক্যাটস বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণের কথা রয়েছে। এয়ারক্রাফট হ্যাঙ্গারে প্রবাসী ব্রিটিশ নাগরিকদের ৫০টি দল তাদের ফরাসি বন্ধুদের নিয়ে খেতে পারবেন।

ফাজ আহমেদ বলেন, এই উড্ডয়নকে বাস্তবে পরিণত করতে তাদের নানা প্রতিবন্ধকতার মোকাবিলা করতে হয়েছে।

রেস্টুরেন্ট মালিক বলেন, এটা একটা ব্যয়বহুল ব্যাপার। কিন্তু এর পেছনে ব্যয় করা প্রতিটি পয়সাই হবে উপকারী বা মূল্যবান। আমি উদ্বেলিত... ব্রেক্সিট এবং অন্যান্য জটিলতার কারণে প্রাথমিকভাবে এর বাস্তবায়ন নিয়ে আমাদের উদ্বেগ ছিল। কিন্তু এখন আমি আত্মবিশ্বাসী এবং এর পরিণতি দেখার জন্য আমার আর দেরি সইছে না।

ব্রিটিশ দাতব্য সংস্থা ও বাংলাদেশি হাসপাতালগুলোর জন্যও নিয়মিত তহবিল দিয়ে থাকেন এ ব্যবসায়ী। তার মা-বাবা বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে স্থায়ী হয়েছিলেন।

মূলত নিয়মিত কিছু ভালো গ্রাহকের দাবির প্রেক্ষিতেই এ উদ্যোগের ব্যাপারে আগ্রহী হয় রেস্টুরেন্টটি। আকাশ রেস্টুরেন্টের একজন নিয়মিত গ্রাহক রয় বুচান। তিনি বলেন, ফ্রান্সে কিছু ভারতীয় রেস্টুরেন্ট থাকলেও তাদের খাবারের মান ব্রিটিশ খাবারের মানের কাছাকাছিও নয়। এর একটা আংশিক কারণ হচ্ছে, ফরাসিরা সাধারণত মসলাযুক্ত খাবার পছন্দ করে না।

You Might Also Like

Leave A Comment

Don’t worry ! Your email address will not be published. Required fields are marked (*).